কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ,নিহত ১৩ - adsangbad.com

সর্বশেষ


Thursday, August 26, 2021

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ,নিহত ১৩



অনলাইন ডেস্ক  : আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে বড় ধরনের বিস্ফোরণে অন্তত ১৩ জন নিহত হয়েছে বলে তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে।

একজন তালেবান কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আজ বৃহস্পতিবার সন্ধ্যার এই ঘটনায় নিহতদের মধ্যে শিশুও রয়েছে। এটি আত্মঘাতী হতে পারে বলে মনে করা হচ্ছে।

বিমানবন্দরের বাইরে নিরাপত্তার দায়িত্বে থাকা তালেবান যোদ্ধারাও বিস্ফোরণে আহত হয়েছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

তালেবানের হাতে কাবুলের পতনের পর থেকেই আফগানিস্তান ছেড়ে যাচ্ছেন বিদেশি নাগরিক ও আফগানরা। দেশত্যাগে তারা ব্যবহার করছেন হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে ক্ষমতা আসার পর থেকে বিমানবন্দরের দিকে হাজারো মানুষের স্রোত। এরই মধ্যে ৮২ হাজারের বেশি মানুষকে উড়োজাহাজে করে সরিয়ে নেওয়া হয়েছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই বিস্ফোরণ নিয়ে ব্রিফ করেছেন।

এর আগে পেন্টাগনের প্রেস সচিব জন কিরবি এই বিস্ফোরণের তথ্য নিশ্চিত করেছেন। তবে এই বিস্ফোরণের কারণ ও ক্ষয়ক্ষতি পরিমাণ বলতে পারেননি তিনি।

জন কিরবি টুইট করে বলেন, ‘কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের বিষয়টি আমরা নিশ্চিত করছি। এই মুহূর্তে ক্ষয়ক্ষতির বিষয়টি পরিষ্কার নয়। বিস্তারিত জানলেই আপনাদের জানানো হবে।’

এরপর আফগানিস্তানের স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি জানান, কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে এবং এ বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে।

এই নাজুক পরিস্থিতির সুযোগ নিয়ে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএস সেখানে হামলা চালাতে পারে বলে খবর আসছিল কয়েক দিন ধরেই।

কাবুল বিমানবন্দর সন্ত্রাসী হামলার ‘উচ্চ ঝুঁকিতে’ রয়েছে জানিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশ তাদের নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলতে বলেছিল বুধবার।

এই সতর্কবার্তার মধ্যেই ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী জেমস হিপি বৃহস্পতিবার বিবিসি রেডিও ফোরকে বলেন, কাবুল বিমানবন্দরে মারাত্মক হামলার চেষ্টা হতে পারে বলে ‘খুবই বিশ্বাসযোগ্য‘ খবর আছে তাঁর কাছে। তিনি বলেছিলেন, সম্ভবত কয়েক ঘণ্টার মধ্যেই সেরকম কিছু ঘটতে পারে।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages