৪০ লাখ টাকা ব্যয়ে নির্মিত নৌকা ভাসল সংসদ লেকে - adsangbad.com

সর্বশেষ

Friday, November 6, 2020

৪০ লাখ টাকা ব্যয়ে নির্মিত নৌকা ভাসল সংসদ লেকে

 


অনলাইন ডেস্ক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় সংসদের লেকে ভাসানো হল আবহমান বাংলার ঐতিহ্যবাহী ও দৃষ্টিনন্দন দুটি নৌকা।

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদের লেকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের তৈরি করা নৌকা দুটি ভাসিয়ে দেওয়া হয়। নৌকার লাল-সবুজ পালের মাঝে রয়েছে বঙ্গবন্ধু জন্মশতবর্ষের লোগো। নৌকার ছাউনিতে রয়েছে বিভিন্ন গ্রামীণ নকশা।

পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস বলেন, দৃষ্টিনন্দন এ নৌকা দুটি তৈরিতে প্রায় ৪০ লাখ টাকা ব্যয় হয়েছে। নৌকা দুটি ২৭ ফুট লম্বা এবং পাঁচ ফুট চওড়া। তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক আনিসুজ্জামানের তত্ত্বাবধানে নৌকা দুটি তৈরি করা হয়। এর নকশাও তিনি করেছেন। পরে প্রখ্যাত শিল্পী হাশেম খান কিছু সংযোজন-বিয়োজন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত অনুমোদন নিয়েই নৌকা দুটি তৈরি করা হয় বলেও জানান রাম চন্দ্র।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, নৌকা ও জয় বাংলা বাঙালির জন্য একটি শক্তি। নৌকা ও জয় বাংলা স্লোগানের মধ্যেই স্বাধীনতা ও স্বাধিকারের অনুপ্রেরণা জড়িয়ে আছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌকাকে প্রতীক হিসেবে বেছে নিয়েছিলেন, কারণ ওই সময় দেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ জীবিকা অর্জনে নৌকার ওপর নির্ভরশীল ছিল। তিনি বলেন, জাতীয় সংসদ লেকে নৌকা ভাসানোর মাধ্যমে লেকের সৌন্দর্য আরো বৃদ্ধি পাবে, যা দেশি-বিদেশি পর্যটকদের সংসদ ভবন পরিদর্শনে আরো বেশি আকৃষ্ট করবে।

সংসদ সচিব জাফর আহমেদ খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন হুইপ ইকবালুর রহিম, হুইপ সামশুল হক চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, সৈয়দা রুবিনা আক্তার প্রমুখ।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages