লিবিয়ায় অভিবাসীবাহী নৌকা ডুবে ৪৫ জনের মৃত্যু - adsangbad.com

সর্বশেষ

Thursday, August 20, 2020

লিবিয়ায় অভিবাসীবাহী নৌকা ডুবে ৪৫ জনের মৃত্যু


অনলাইন ডেস্ক: লিবিয়া থেকে অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় পাঁচ শিশুসহ কমপক্ষে ৪৫ জন মারা গেছেন। জাতিসংঘ বলছে এটি চলতি বছরের সবচেয়ে মারাত্বক অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনা।জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর'র বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।
বিবিসির প্রতিবেদনে বুধবার বলা হয়, লিবিয়ার জাওয়ারা উপকূল থেকে ৮০ জনেরও বেশি যাত্রী নিয়ে যাওয়ার সময় ছোট ওই নৌযানটির ইঞ্জিন বিষ্ফোরিত হলে তা ডুবে যায়। এতে অন্তত ৪৫ জন প্রাণ হারান। স্থানীয় জেলে ও মৎসজীবীরা ৩৭ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছেন। এখনও বেশ কয়েকজন নিখোঁজ।জীবিত উদ্ধার হওয়াদের মধ্যে বেশিরভাগই আফ্রিকার দেশ সেনাগাল, মালি, চাদ এবং ঘানার নাগরিক।
এই ঘটনায় ইউএনএইচসিআর এবং আন্তর্জাতিক অভিভাসী সংস্থা(আইওএম) নিখোঁজদের উদ্ধারে অভিযান জোরদার করার আহ্বান জানিয়েছে।
জানা গেছে, চলতি বছর লিবিয়া হয়ে ইউরোপে যাওয়ার জন্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় কমপক্ষে ৩০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।
২০১১ সালে অভ্যুত্থানের পরে লিবিয়ার স্বৈরশাসক গাদ্দাফির পতনের পর ইউরোপ যাওয়ার জন্য আফ্রিকা ও আরব অভিবাসীদের প্রধান ট্রানজিট পয়েন্ট হয়ে ওঠে লিবিয়া। বেশিরভাগ অভিবাসীই অনিরাপদ এবং ছোট রাবারের নৌকায় চড়ে বিপদসংকুল ভূমধ্যসাগর পারি দেওয়ার চেষ্টা করেন।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages