বর্জ্য থেকে প্রতিদিন বিদ্যুৎ উৎপাদন হবে : এলজিআরডি মন্ত্রী - adsangbad.com

সর্বশেষ


Saturday, August 22, 2020

বর্জ্য থেকে প্রতিদিন বিদ্যুৎ উৎপাদন হবে : এলজিআরডি মন্ত্রী

অনলাইন ডেস্ক : বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন এ নিয়ে বিশেষপ্রকল্পের উদ্যোগ নিয়েছে সরকার। বিদেশি একটি কোম্পানির সঙ্গে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য চুক্তি করা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধীনে আমিন বাজারে নির্মিতব্য দেশের প্রথম বর্জ্য থেকে বিদ্যুৎ প্লান্ট স্থাপিত হলে ঢাকা শহরের রাস্তাঘাট এবং খাল-বিলসহ যত্রতত্র ময়লা পড়ে থাকবে না।
শনিবার ডিএনসিসির আওতাধীন আমিন বাজারে অবস্থিত ডাম্পিং স্টেশন এবং গাবতলীর মেকানিক্যাল ওয়ার্কশপ পরিদর্শনকালে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর এম সাইদুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম প্রমুখ।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বিদ্যুৎ প্লান্ট স্থাপিত হলে সেখানে প্রতিদিন তিন হাজার টন ময়লা-আবর্জনা প্রয়োজন হবে। এত পরিমাণ ময়লা-আবর্জনা সংগ্রহ করে বিদ্যুৎ প্লান্টে দিলে ঢাকা শহরের যেখানে সেখানে ময়লা-আবর্জনার স্তূপ আর থাকবে না।
এলজিআরডি মন্ত্রী বলেন, চুক্তি হওয়ার ১৮ মাসের মধ্যেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। যদিও তারা এর থেকে কিছুটা সময় বেশি চেয়েছে। সেখানে প্রতিদিন প্রায় ৩৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।
সারা বাংলাদেশে এবার ভয়াবহ বন্যায় গ্রামীণ অবকাঠামোয় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জানিয়ে তাজুল ইসলাম বলেন, ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠতে একনেকে একটি প্রকল্প পাস করে সারা বাংলাদেশে অর্থ বরাদ্দ দেওয়া হবে। ঢাকা শহরে জলাবদ্ধতা দূর করতে স্থানীয় সরকার মন্ত্রণালয় নানা পদক্ষেপ হাতে নিয়েছে। সরকার দিনরাত সারা দেশে ব্যাপক উন্নয়ন করে যাচ্ছে।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages