আসুন ভালোবাসা ও মানবিকতায় মানুষের পাশে দাঁড়াই - adsangbad.com

সর্বশেষ


Saturday, May 16, 2020

আসুন ভালোবাসা ও মানবিকতায় মানুষের পাশে দাঁড়াই


দিদারুল আলম দিদার : বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ জনিত উদ্ভূত পরিস্থিতিতে চিরচেনা পৃথিবীর রূপ পাল্টে গেছে। এ বিশ্বের মানুষ এরকম বাস্তবতা কল্পনাও করেনি। এখন এটিই জীবন্ত সত্যি।

একটি মহামারিকে কেন্দ্র করে এরূপ নজিরবিহীন প্রতিক্রিয়া কখনো হয়নি বিশ্বে। দিনের পর দিন দেশে দেশে  লকডাউন এবং ঘরবন্দী জীবন। স্বজন-প্রতিবেশী থেকে সমাজিক দূরত্ব বজায় রেখে দিনাতিপাত, শিক্ষাপ্রতিষ্ঠান-ব্যবসা প্রতিষ্ঠান-যোগাযোগ ব্যবস্থাবিহীন পরিস্থিতি কখনো কল্পনাতেও আসেনি মানুষের। এ মহামারি দেশে দেশে  মানবিক-অমানবিক কত ঘটনার উদাহরণও মানুষ প্রত্যক্ষ করছেন।
                  
এ মহামারি কেড়ে নিচ্ছে লক্ষ লক্ষ প্রাণ। নানা অসহায়ত্ব ও সংকটের মুখোমুখি কয়েক'শ কোটি মানুষ। আমাদের প্রিয় মাতৃভূমিও এ ক্রান্তিকাল অতিক্রম করছে এখন।

আসুন ভালোবাসা ও মানবিকতায় মানুষের পাশে যার যার অবস্থান থেকে অবদান রাখি। আমরা মানুষ তাই মানুষকেই ভালোবাসতে ভালোবাসি।

সৃষ্টিকর্তা নিশ্চয়ই মানবিকতা ও ভালোবাসার পুরস্কার হিসেবে এ মহামারি নির্মূলে রহমত বর্ষন করবেন। জীবন যাত্রা স্বাভাবিক এবং পৃথিবী  আবারো হবে প্রাণবন্ত।

আমার উপলব্ধি

ভালোবাসা বলতে মানুষের মনের আবেগ ও অনুভূতিকে বুঝায়। যা দেখা যায় না, ধরাও যায় না কিন্তু অনুভব করা যায়। ভালোবাসা হচ্ছে কারো প্রতি অতিরিক্ত স্নেহ এবং মানসিক বহিঃপ্রকাশ। ভালোবাসা বলতে আমরা নিঃস্বার্থতাকেই বুঝি, যেখানে নিঃস্বার্থভাবে একজন অন্যজনকে ভালোবেসে যাবে। যে ভালোবাসার মধ্যে স্বার্থ চলে আসবে সে ভালোবাসা বেশি দিন টিকে না।

মানুষকে দেখে ভালো লাগতেই পারে, কিন্তু এই নয় যে সাথে সাথেই তাকে ভালোবাসতে হবে। আগে একসাথে চলতে হবে, একজন আরেকজনকে বুঝতে হবে, জানতে হবে।  আসলে একশ বছর একসাথে চলেও অনেক সময় মানুষের মন বুঝা যায় না।  আবার একজন অন্যজনের  সাথে কিছু সময় চললেও একজন অন্যজন সম্পর্কে ধারণা নিতে পারে এবং নিজেদের মধ্যে নিখুঁত ভালোবাসা হয়ে যায়।

আমাদের জীবন চলার পথে একজনের প্রতি মায়া মহব্বত সবই ভালোবাসা। ভালোবাসা হতে হবে শক্তিশালী। যেটা গড়তে হবে গভীর মায়া মহব্বত দিয়ে। যে ভালোবাসা মানুষের সৌন্দর্য, অর্থ-সম্পত্তি, ক্ষমতা দেখে হয় সে ভালোবাসা বেশিদিন টিকে না।

একটি সুন্দর ভালোবাসার জন্য অবশ্যই দুটি সুন্দর মনের দরকার হয়, সুন্দর চেহারা নয়। বাস্তবতা হলো মানুষের সৌন্দর্য একসময় শেষ হয়ে যায় কিন্তু একটু সুন্দর মনের ভালোবাসা কখনও শেষ হয় না। ভালোবাসার শেষ বলতে কিছু নেই।

শ্রদ্ধা ছাড়া ভালোবাসা কখনও টিকে না। যে ভালোবাসার মধ্যে মায়ার সাথে শ্রদ্ধা মেশানো থাকে সেই ভালোবাসাই শক্তিশালী হয়, টিকে থাকে যুগের পর যুগ। পৃথিবীতে ভালবাসার একটি মাত্র ঊপায় আছে, সেটা হল প্রতিদান পাওয়ার আশা না করে শুধু ভালবেসে যাজওয়া।

আমার এই উপলব্ধি শুধু একজন নারী ও একজন পুরুষের মাঝে যে চিরায়ত অনূভুতিগুলো তার একটা আত্মোপলব্ধি ও বিশ্লেষণ।

আসুন না--পৃথিবীতে ভালবাসার প্রতিদান পাওয়ার আশা না করে-যার যার সামর্থ্য অনুযায়ী আমাদের চারপাশে এখনকার করোনা সংক্রমণ জনিত ক্রান্তিকালে অসহায় মানুষের পাশে-  ‘নিজের ভালোবাসার মানুষকে যেভাবে বুকে ধারণ করি’-ঠিক সেই অনূভুতি নিয়ে পাশে দাঁড়াই। মানবিক হই। জনসেবা ইবাদতেরই অংশ। নিশ্চয়ই পরম করুণাময় সৃষ্টিকর্তা এর জন্য পুরস্কৃত করবেন মানুষকেই।

লেখক : সাংবাদিক-আইনজীবী

Post Bottom Ad

Responsive Ads Here

Pages