গণস্বাস্থ্যের কিটের অনুমোদন নয়, কার্যকারিতা পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে : ঔষধ প্রশাসন অধিদফতর - adsangbad.com

সর্বশেষ

Friday, May 1, 2020

গণস্বাস্থ্যের কিটের অনুমোদন নয়, কার্যকারিতা পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে : ঔষধ প্রশাসন অধিদফতর


ডেস্ক নিউজ : গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তে ‘জি র‌্যাপিডডট ব্লট’ কিটের পরীক্ষার জন্য অনুমতি দেয়নি ঔষধ প্রশাসন অধিদফতর। বরং এই কিটের কার্যকারিতা যাচাইয়ের জন্য দুটি স্বীকৃত প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। এ বিষয়ে বিভ্রান্তি নিরসনে সরকারি সংস্থাটির পক্ষ থেকে বৃহস্পতিবার গণমাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।
ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন সংবাদমাধ্যমে এ মর্মে সংবাদ পরিবেশিত হচ্ছে যে, মেসার্স গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেড কর্তৃক উদ্ভাবিত কিটের পরীক্ষার জন্য ঔষধ প্রশাসন অধিদফতর অনুমোদন দিয়েছে, যা সঠিক নয়।
প্রকৃতপক্ষে কিটের কার্যকারিতা পরীক্ষা করার জন্য সব নিয়ম মেনে ঔষধ প্রশাসন কর্তৃক অনুমোদিত CR0-3: ICDDRB এবং CR0-10: BSMMU কর্তৃক সম্পন্ন করার জন্য গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে অনুমতি দেয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসব পারফরম্যান্স ট্রায়াল শেষে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম নেয়া হবে।
প্রসঙ্গত, গত সম্পাহে করোনা পরীক্ষার কিটের উদ্ভাবনের কথা জানায় গণস্বাস্থ্য। এটি প্রথমে গ্রহণ করেনি ঔষুধ প্রশাসন অধিদফতর।পরে পরীক্ষার অনুমতি দেয়া হয়।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages