সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও পিএসসির চেয়ারম্যান ড. সা’দত আর নেই - adsangbad.com

সর্বশেষ

Wednesday, April 22, 2020

সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও পিএসসির চেয়ারম্যান ড. সা’দত আর নেই


অনলাইন ডেস্ক : সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও পিএসসির চেয়ারম্যান ড. সা’দত হুসাইন রাজধানীর ইউনাইটেড হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় আজ বুধবার রাত সাড়ে ১০টার দিকে মারা যান। ছেলে শাহজেব এ তথ্য নিশ্চিত করেছেন।
শাহজেদ বলেন, “এখন আমি, দুই বোন, মা-খালা পারিবারিকভাবে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।”
আগামিকাল সকালে নিকুঞ্জে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা জানান।
 গত সোমবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়।  এর আগে ছেলে শাহজেব জানান, তার বাবা ‘ক্রিটিক্যাল’ অবস্থায় হাসপাতালে আছেন।
এর আগে ড. সা’দত হুসাইনের অসুস্থতার কথা জানতে পেরে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে আরোগ্য কামনা করছেন। তার সাবেক সহকর্মী ও জাতীয় রাজস্ব বোর্ডের অবসরপ্রাপ্ত ট্যাক্স কমিশনার কাজি এমদাদ ফেসবুকে লিখেছেন, ‘প্রাক্তন কেবিনেট সেক্রেটারি ও পিএসসি’র সাবেক চেয়ারম্যান, বিশিষ্ট সমাজ ও রাষ্ট্রচিন্তাবিদ, লেখক ও গবেষক ড. সা’দত হোসাইন গুরুতর অসুস্থ হয়ে ইউনাইটেড হসপিটালে লাইফ সাপোর্টে আছেন বলে জানা গেছে। এনবিআরের চেয়ারম্যান থাকাকালীন আমি দ্বিতীয় সচিব হিসেবে তাঁর সাথে কাজ করেছি। মহান আল্লাহ পাক এই গুণীকে দ্রুত সুস্থ করে দিন। আমীন।’
সা’দত হুসাইন ২০০২-০৫ সালে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্বে ছিলেন। ২০০৭ থেকে ২০১১ সাল পর্ন্ত তিনি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।
সা’দত হুসাইন ১৯৪৬ সালের ২৪ নভেম্বর নোয়াখালীতে জন্ম গ্রহণ করেন। তিনি পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন।
পাকিস্তান আমলে ১৯৭০ সালে সিভিল সার্ভিস অব পাকিস্তানে (সিএসপি) যোগ দেন সা’দত। মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি ভারতে গিয়ে প্রবাসী সরকারে যেভাবে দায়িত্ব পালন করেন, তা তিনি লিখে গেছেন ‘মুক্তিযুদ্ধের দিন-দিনান্ত’ বইয়ে।
২০০৫ সালে সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার আগে তিনি কর্মজীবনে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানসহ নানা দায়িত্ব পালন করেন।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages