আশুলিয়ায় পোশাক শ্রমিক ছাটাই ও বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত - adsangbad.com

সর্বশেষ

Friday, April 17, 2020

আশুলিয়ায় পোশাক শ্রমিক ছাটাই ও বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত


অনলাইন ডেস্ক  : সাভার উপজেলার আশুলিয়ায় পোশাক কারখানার শ্রমিকদের বকেয়া বেতনের দাবি এবং কর্মরত শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে বেশ কয়েকটি কারখানার সামনে ও মহাসড়কে  বিক্ষোভ করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা বেশ কয়েকদিন যাবৎ অব্যাহতভাবে আন্দোলন সং।
বৃহস্পতিবার ১৬ এপ্রিল সকাল থেকে আশুলিয়ায় দুপুর পযর্ন্ত এ বিক্ষোভ কর্মসূচী পালন করেন শ্রমিকেরা।
বিক্ষুন্ধ শ্রমিকদের দাবি আশুলিয়ার সরকার মার্কেট এলাকার ‘ক্যাথে অ্যাপারেলস লিমিটেডে’র শ্রমিকরা গত ৩ মাসের বকেয়া বেতন বাকি রয়েছে। আজ সকাল থেকে কারখানার সামনে ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।
আশুলিয়ার সরকার মার্কেটের ক্যাথে অ্যাপারেলস লিমিটেডের শ্রমিক রানা জানান, আমরা কাজ করি কিন্তু বেতন পাইনা। গত তিন মাস যাবৎ কর্মরত  শ্রমিকদের বেতন দেওয়া হয় না৷ আমিও দুই মাসের বকেয়া বেতন পাবো। কারখানা কর্তৃপক্ষ ও শ্রমিক নেতারা মিলে কয়েকবার আমাদের বেতন দেওয়ার সময় দিলেও তারা বেতন দেয়নি। আমাদের এখন ঘরে খাবার ও পেটে ভাত নেই তাই বাধ্য হয়েই বেতনের দাবিতে রাস্তায় নেমে এসেছি।
বিক্ষুন্ধ শ্রমিকদের আন্দোলনের বিষয়ে কারখানার মালিক মোয়াজ্জেম হোসেনের মুঠোফোনে বেশ কয়েকবার ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।
এবিষয়ে ক্যাথে অ্যাপারেলস লিমিটেড কারখানার ম্যানেজার জাহিদ হাসান বলেনঃ আমি নিজে চার মাসের বেতন পাবো। বেতন না দেওয়ায় আমি চাকরি থেকে অব্যহতি চাওয়ার আগেই মালিক কারখানা বন্ধ করে দেন। তিনি আরো বলেন, কারখানার মালিক আসলে আমাদের বেতন দেওয়ার মন মানসিকতা নেই৷ সে শুধু টাকা চিনে এদিকে শ্রমিকেরা না খেয়ে মরছে সেটা তার দেখার প্রয়োজন নেই। সরকারের কাছে অনুরোধ করছি আমাদের বকেয়া বেতনগুলো আদায়ের ব্যবস্থা যেন করে দেয়৷
শ্রমিক বিক্ষোভের বিষয়ে জাতীয় নিট ডাইং গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি মো. সুলতান মাহমুদ সাংবাদিকদের বলেনঃ কারখানা শ্রমিকদের বেতন দেওয়ার জন্য বিগত সময় আমরা ও বিজিএমইএসহ একটি চুক্তি করেছিলাম। কিন্তু মালিকেরা মানেনি এবং কারখানার শ্রমিকদের বেতন দেননি। শ্রমিকেরা অসহায় হয়ে পরেছে। তারা এখন কোথায় যাবে বলেন?
এছাড়া বাকি কারখানাগুলো হলো-টেঙ্গুরী পুকুরপাড় এলাকার ‘গ্লোরিয়াস ড্রেস লি:, ‘ফ্রাওলেন ফ্যাশন লিমিটেড, কুটুরিয়ার ‘জেড এ এ্যাপারেলস লিমিটেড,  টপ গ্রেড ওয়াশিং লিমিটেড, নরসিংহপুর এলাকার ‘আদিয়াত এ্যাপারেলস লিমিটেড, ‘আদিয়ার এপ্যারেলস লিঃ, খেজুরবাগান এলাকার ‘ক্রিষ্টাল কম্পোজিট লিমিটেড, জিরাব কাঠগড়ার ‘ফিউসার ক্লোথিং লিমিটেড, জিরানীর ‘ফ্রাউলিন ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা বেতনের দাবিতে ও কবিরপুর এলাকার ‘পলমল গ্রুপের একটি কারখানার কর্রমত শ্রমিকদের ছাটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ করেন বিক্ষুব্ধ কারখানার শ্রমিকেরা। (সংগ্রহীত)

Post Bottom Ad

Responsive Ads Here

Pages