করোনার সঠিক পরিস্থিতি সরকার প্রকাশ করছে না : রিজভী - adsangbad.com

সর্বশেষ

Wednesday, March 18, 2020

করোনার সঠিক পরিস্থিতি সরকার প্রকাশ করছে না : রিজভী

অনলাইন ডেস্ক : করোনা ভাইরাসের সঠিক পরিস্থিতি সরকার প্রকাশ করছে না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। তিনি বলেন, আমরা বারবার বলে এসেছি, কারোনা ভাইরাসের অবস্থা অত্যন্ত ভয়াবহ। কিন্তু সরকার প্রকৃত পরিস্থিতি জানাচ্ছে না। প্রকৃত তথ্য না জানানোর কারণে পরিস্থিতি জটিল থেকে আরো জটিলতম হবে বলে মনে হচ্ছে। কারণ করোনা রোগী শনাক্ত করার জন্য যে পর্যাপ্ত পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন, সেটি নাই। হাসপাতালে আইসোলেশনের কোনো ব্যবস্থা নাই এবং করোনা রোগী শনাক্ত করে তার চিকিৎসার জন্য যথাযথ ডাক্তারদের প্রশিক্ষণ ও নার্স যারা আছে তাদেরও কোনো প্রস্ততি নেই।
বুধবার দুপুরে রাজধানীর বেইলি রোডে করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে লিফলেট বিতরণের পূর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সারাদেশে কতসংখ্যক করোনা রোগী আছে এর সঠিক তথ্য সরকার তুলে ধরছে না অভিযোগ করে রিজভী বলেন, সারা বিশ্বব্যাপী এটাকে মোকাবিলার জন্য বিভিন্ন দেশ যেভাবে আইসোলেশন ব্যবস্থা রেখেছে, সীমান্তগুলো বন্ধ করে দিয়েছে, সেই জায়গায় বাংলাদেশ কিছুই করতে পারেনি। বরং পরিস্থিতি ভেতরে ভেতরে কত জটিল রূপ ধারণ করেছে সেটা আমরা কেউ বুঝতে পারছি না। কারণ সরকার এ বিষয়ে প্রয়োজনে কোনো ব্যবস্থা ও পদক্ষেপ কিছুই গ্রহণ করেননি।তিনি বলেন, উন্নত দেশগুলোর মতো আমাদের দেশের গবেষণা ও এসব মোকাবেলার জন্য যে স্তর সেই স্তরও নেই। তবে সরকার আগে থেকেই পদক্ষেপ নিলে বিপর্যয় কমে আসতো। সুতরাং ভেতর ভেতর যেটা হচ্ছে আমার মনে হচ্ছে এ পরিস্থিতি আগামীতে আরো জটিলতর হবে। কারণ এক কথায়, সরকারের কোনো ভ্রুক্ষেপ নেই।
রিজভী আহমেদ বলেন, জীবনের ঝুঁকি নিয়ে আজকে প্রায় ১০-১২ দিন ধরে মানুষকে সচেতন করার লক্ষ্যে আমরা তাদের কাছে যাচ্ছি। এই পরিস্থিতি মোকাবিলার স্বার্থে আমাদের যে সব রাজনৈতিক কর্মসূচিতে মানুষের গেদারিং হয় সেগুলো বন্ধ করে দিয়েছি। আমরা অনেক বড় বড় কর্মসূচি স্থগিত করেছি। আমরা বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল। জনগণের পক্ষে বাংলাদেশের মানুষের পক্ষে এবং জনগণের যাতে উপকার হয় আমরা সেই কাজ করছি।
তিনি বলেন, কোয়ারেন্টাইন করার যে হাজীক্যাম্প ওটা আরেকটা মরণঘাতী জায়গা। আজকে গণমাধ্যম থেকে শুরু করে হাসপাতাল সহ কোথাও কোনো রোগী শনাক্ত করার জন্য আইসোলেশনের ব্যবস্থাটা নেই কেন?
সরকারের উদ্দেশ্যে রিজভী বলেন, আপনাদের তো কোনো পদক্ষেপ গ্রহণ করতে দেখছি না। আমরা জনগণের কাছে যাচ্ছি আমরা জনগণকে সচেতন করার চেষ্টা করছি। অন্যান্য দেশে সরকার যা করছে তা এক্সিকিউটিভ আইনের মাধ্যমে করছে। কিন্তু আমাদের দেশে সরকারের জনগণের প্রতি কোনো দায়বদ্ধতা নেই, তাই তারা উদাসীনতা দেখাচ্ছে।
এ সময় বিএনপির যুগ্ম মহাসচিব ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল,এমপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সফু,জাসাসের সহ-সভাপতি শাহরিয়ার ইসলাম শায়লা, যুবদলের কেন্দ্রীয় নেতা গিয়াস উদ্দিন মামুন সহ-জাসাসের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages