চাদঁপুরের হাজীগঞ্জে গুড়িয়ে দেওয়া হলো ৪ ইটভাটা - adsangbad.com

সর্বশেষ

Tuesday, January 21, 2020

চাদঁপুরের হাজীগঞ্জে গুড়িয়ে দেওয়া হলো ৪ ইটভাটা

চাদঁপুর প্রতিনিধি: চাঁদপুরের হাজীগঞ্জে চারটি ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এ সময় চার ইটভাটার মালিক পক্ষকে ২৪ লাখ টাকা জরিমানা করা হয়।
সোমবার পরিবেশ অধিদপ্তরের এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজির আহমেদ। অভিযানে চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক এ.এইচ.এম রাসেদসহ র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিস অংশ নেয়।
অবৈধ ইটভাটাগুলো হলো—হাজীগঞ্জ পৌরসভাধীন মেসার্স কামাল ব্রিকস্, রনি ব্রিকস্, মেসার্স এমবিএম ব্রিকস্ এবং উপজেলা গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের আবদুল গণি ব্রিকস্। 
আদালত ইটভাটাগুলোর চুলায় পানি ছিটিয়ে আগুন নিভিয়ে ফেলাসহ বেকু মেশিন দিয়ে চুলা গুড়িয়ে দেয়। মেসার্স কামাল ব্রিককে ৬ লাখ টাকা, মেসার্স এমবিএম ব্রিককে ৬ লাখ টাকা, রনি ব্রিক ফিল্ডকে ৬ লাখ টাকা এবং আবদুল গণি ব্রিক ফিল্ডকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়। 
এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক রাসেদ বলেন, পৌর এলাকার মধ্যে ইটভাটা স্থাপন নিষিদ্ধ। এসব এলাকায় স্কুল-কলেজসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থাকায় লোকজনকে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। জরিমানা করা ইটভাটাগুলোর কোনো কাগজপত্র নেই। অবৈধভাবে ২০১২ সাল থেকে চলছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজীর জানান, ইটভাটাগুলো যেসব স্থান থেকে মাটি কাটছে তা অবৈধ।
এদিকে মেসার্স কামাল ব্রিক ফিল্ডের সত্ত্বাধীকারী শাহজাহান বেপারী বলেন, ২০১২ সালের পর আমরা ইটভাটার লাইসেন্স নবায়নের জন্য দরখাস্ত করি। কিন্তু দরখাস্তের প্রেক্ষিতে কোনো ধরনের অনুমতি দেওয়া হয়নি। এছাড়া অভিযানের আগে কোনো ধরনের নোটিশ দেওয়া হয়নি।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages