ভেজাল খেজুর গুড়ের ভিড়ে কী করে চিনবেন খাঁটি কোনটা? - adsangbad.com

সর্বশেষ


Saturday, December 28, 2019

ভেজাল খেজুর গুড়ের ভিড়ে কী করে চিনবেন খাঁটি কোনটা?

জীবনধারা ডেস্ক : শীতে খেজুর গুড়ের চাহিদা সবার ঘরেই। বিভিন্ন পিঠা থেকে শুরু করে পায়েস, মিষ্টি থেকে নাড়ু সবকিছুতেই এই গুড়ের ব্যবহার বেশ জনপ্রিয়।
তবে এই গুড়েও আজকাল মিশছে ভেজাল। বেশি মিষ্টি করার জন্য মেশানো হচ্ছে কৃত্রিম চিনি, কখওনো বা রং আকর্ষণীয় করতে মেশানো হচ্ছে কৃত্রিম রং। কেনার সময় সেসব ভেজাল মেশানো গুড়ই কিনে আনছেন হয়তো!
তবে গুড়ে আদৌ কোনো ভেজাল আছে কি না তা সহজেই বোঝা যায় কিছু কৌশল মেনে চললেই। কেনার সময় সতর্ক থাকুন এসব উপায়ে-
১. কেনার সময় একটু গুড় ভেঙে নিয়ে চেখে দেখুন। নোনতা স্বাদ লাগলে বুঝবেন এই গুড় খাঁটি নয়। এতে কিছু ভেজাল মেশানো রয়েছে।
২. কেনার সময় গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম লাগে, বুঝবেন গুড়টি বেশ ভাল মানের। ধার কঠিন হলে সেই গুড় না কেনাই বুদ্ধিমানের কাজ।
৩. যদি গুড় একটু তেতো স্বাদের হয়, তবে বুঝতে হবে গুড়টি বহু ক্ষণ ধরে জ্বাল দেয়া হয়েছে। তাই একটু তিতকুটে স্বাদ নিয়েছে। স্বাদের দিক থেকে এমন গুড় খুব একটা সুখকর হবে না।
৪. গুড় যদি স্ফটিকের মতো তকতকে দেখতে হয়, তবে বুঝবেন, গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ খুব একটা মিষ্টি ছিল না। তাই গুড়টিকে মিষ্টি করে তুলতে এতে প্রচুর পরিমাণে কৃত্রিম চিনি মেশানো হয়েছে। অনেক সময় গুড় খেতে গিয়েও চিনির সেই স্বাদ টের পাওয়া যায়।
৫. সাধারণত গুড়ের রং গাঢ় বাদামি হয়। হলদেটে রঙের গুড় দেখলেই বুঝতে হবে তাতে অতিরিক্ত রাসায়নিক মেশানো হয়েছে।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages