৪৫ বছর বয়সেও অ্যাথলেটিকসে স্বর্ণপদক জয় করলেন বিপ্লব - adsangbad.com

সর্বশেষ


Tuesday, November 26, 2019

৪৫ বছর বয়সেও অ্যাথলেটিকসে স্বর্ণপদক জয় করলেন বিপ্লব


আশুলিয়া প্রতিনিধি: বয়স নয়, ফিটনেস ধরে রাখতে পারলেই পদক ধরে রাখা সম্ভব বলে মনে করেন সাবেক অ্যাথলেট মো. বিপ্লব উদ্দিন ভূঁইয়া। ৪৫ বছর বয়সী সাবেক এই অ্যাথলেট ১৬ ও ১৭ নভেম্বর ভারতে অনুষ্ঠিত হওয়া দুই দিনের মাস্টার্স অ্যাথলেটিকসে ১০০ মিটার দৌড়ে অংশ নিয়ে মাত্র ১২ সেকেন্ড সময় নিয়ে জয় করেন স্বর্ণ পদক। ৪৫ বছর বয়সেও এমন সফলতার পেছনের কারণ সম্পর্কে জানতে চাইলে এমনটাই মন্তব্য করেন বিপ্লব উদ্দিন ভূঁইয়া।
বিপ্লব উদ্দিন ভূঁইয়ার মতে, শুধু পদক জয়ের জন্যই নয়, প্রতিটি মানুষের সুস্থ থাকার জন্যও ফিটনেস ধরে রাখা জরুরি। কিভাবে ফিটনেস ধরে রাখা যাবে? তারও ব্যাখ্যা দিয়েছেন তিনি। তার মতে, ফিটনেস ধরে রাখাসহ সুস্থ থাকার জন্য প্রতিটি মানুষকে সর্ব প্রথম ভোর বেলা ঘুম থেকে উঠার অভ্যাস তৈরি করতে হবে। পাশাপাশি ভোর বেলা ঘুম থেকে উঠার পর নিয়মিত ব্যায়ামের অভ্যাসও তৈরি করতে হবে। ভোর বেলা ঘুম থেকে উঠা এবং ব্যায়াম এই দুটি মাত্র কৌশল অবলম্বন করতে পারলেই প্রতিটি মানুষ তার ফিটনেস ধরে রাখতে পারবেন বলে দাবি বিপ্লব উদ্দিন ভূঁইয়ার।
বিপ্লব উদ্দিন ভূঁইয়ার জন্মস্থান বিহ্মণবাড়িয়া জেলার নবীনগর থানাধীন বিটঘর দুরুইল গ্রামে।বর্তমানে তিনি আশুলিয়ার ডেন্ডাবরে স্থায়ী বাসিন্দা হিসেবে বসবাস করছেন। সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চল হওয়ায় প্রায় প্রতিটি পাড়া-মহল্লায় গড়ে উঠেছে শিল্প কারখানা। শিল্প-কারখানা গড়ে উঠায় যেমন কমে এসেছে জমির পরিমাণ তেমনি শিল্প-কারখানায় কর্মরত লাখ লাখ মানুষের বসবাসের জন্যও গড়ে তুলা হয়েছে শত শত শ্রমিক কলোনী। অপরিকল্পিতভাবে শিল্প-কারখানা ও শ্রমিক কলোনী গড়ে উঠায় সাভার ও আশুলিয়ায় খেলাধূলা করার মাঠের সংখ্যা কমে গেছে বলে মনে করেন সাবেক এই অ্যাথলেট।
খেলাধূলার মাঠ কমে যাওয়ায় বর্তমানে যুব সমাজের অনেকেই ইন্টারনেটে আসক্তি হয়ে পড়ছে। অনেকে আবার মাদকাসক্তও হয়ে পড়ছে বলে মনে করেন বিপ্লব উদ্দিন ভূঁইয়া। সুস্থ থাকাসহ যুব সমাজকে এমন আসক্তি থেকে দূরে রাখতে প্রতিটি পাড়া-মহল্লায় খেলার মাঠ নির্মাণের দাবি করেন বিপ্লব উদ্দিন ভূঁইয়া। এজন্য তিনি স্থানীয় জনপ্রতিনিধিদেরও দৃষ্টি আকর্ষণ করেন।
বিপ্লব উদ্দিন ভূঁইয়া, ১৯৯৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ৪শ মিটার ও ২শ মিটার দৌড়ে রেকর্ডসহ স্বর্ণ/ রৌপ্য/ তাম্যসহ মোট ৬০টি পদক জয় লাভ করেন। তিনি আন্তর্জাতিক পর্যায়ে সাফ গেমস, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসসহ প্রায় ২০টি দেশে আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগীতায় অংশ নিয়েছেন। বর্তমানে বিপ্লব উদ্দিন ভূঁইয়া বেসরকারি টিভি চ্যানেলে (ইনডিপেনডেন্ট টিভি) নিউজ কোর্ডিনেটর হিসেবে কর্মরত আছেন।

Post Bottom Ad

Responsive Ads Here

Pages